Practicum: (1.4.10) Creating an inclusive school

Creating an inclusive school

Table of Contents

Front page

[Affiliated University name]

[College name]

B.Ed ( Semester -IV) Session:- 

Subject- Course- X(1.4.10) Creating an inclusive school 

Practicum on- Preparation of Teaching aids, toys, charts, flash cards for children having any one type of disability.

SUBMITTED BY

Name:

Roll:-        No:-

Reg. No:-            Of

Session:-

শংসাপত্র

এই মর্মে সংশয়িত করা হচ্ছে যে, preparation of teaching শিরোনামে এবং B.Ed ডিগ্রি ( শিক্ষাবর্ষ -___________  )-এর অন্তর্গত creating an inclusive school  কোর্সের ( কোর্স কোড – 1.4.10) প্র্যাক্টিকাম/ ব্যবহারিক কার্যক্রমটি [ University Name] বিশ্ববিদ্যালয়ের অধীনে [ College Name] শিক্ষাপ্রতিষ্ঠান এর শিক্ষার্থী [ your name] , [roll no], [reg no- of year] প্রদান করেছেন। এই প্র্যাক্টিকাম কার্যক্রমটি সম্পূর্ণ বা আংশিকরূপে অন্য কোনো ডিগ্রি বা কোনো শিক্ষামূলক উপাধি লাভের জন্য পূর্বে প্রদত্ত হয়নি।

তাং – 

নাম – 

স্থান –

_____________________

পরামর্শদাতার সাক্ষর 

ঘোষণাপত্র 

আমি এই মর্মে ঘোষণা করছি যে, “Creating an inclusive school” শিরোনামের অধীনে যে প্র্যাকটিকাম কার্যক্রম আমি রূপায়ণ করেছি এবং যা মূলত ব্যাচেলর অফ এডুকেশন (B.Ed) পাঠক্রমের ডিগ্রি লাভের অংশ হিসেবে পরিগণিত হবে, তা অন্য কারোর বা আমার নিজের পূর্বকৃত কোনো রচনার থেকে সম্পূর্ণ বা আংশিকরূপে গৃহীত হয়নি।

নাম:

রোল:     নং:

রেজিস্ট্রেশন নম্বর –       of

তারিখ:- 

_________________________

শিক্ষার্থী শিক্ষকের সাক্ষর 

কৃতজ্ঞতা স্বীকার

প্রথমে আমি আমার পথপ্রদর্শক/ পরামর্শদাতা শ্রদ্ধেয় [ শিক্ষকের নাম] মহাশয়কে বিশেষ কৃতজ্ঞতা জানাই। তিনি আমার সমগ্র কার্যক্রমটি রূপায়িত করতে যথাযথ নির্দেশিকা ও সহায়তা প্রদান করেছেন। আমি আর ও কৃতজ্ঞতা জানাই আমার মহাবিদ্যালয়ের অধ্যক্ষ মাননীয়/মাননীয়া [ principal r num] মহাশয়/মহাশয়াকে এবং সহযোগী সমস্ত অধ্যাপক,  অধ্যাপিকা এবং শিক্ষাকর্মী বৃন্দের যাঁরা অমূল্য – সময়, সহযোগিতা, সহানুভূতি দিয়ে আমার কাজটি সম্পন্ন করতে আমকে বাধিত করেছেন। কাজটি সম্পাদনকালে যে সকল পুস্তকের সাহায্য গ্রহণ করেছি, সেই সকল পুস্তকের লেখকের নিকট কৃতজ্ঞতা স্বীকার করছি।

____________________________

শিক্ষক- প্রশিক্ষকের স্বাক্ষর 

সূচিপত্র 

ক্রমিক নম্বর 

বিষয়

পৃষ্ঠা নং

1.

ভূমিকা

 

2.

সমস্যা সংক্রান্ত তত্ত্ব ও শিক্ষা সহায়ক উপকরণের ধারণা

 

3

শিক্ষা সহায়ক উপকরণের সংজ্ঞা 

 

4

অন্তর্ভুক্তিমূলক শিক্ষা সহায়ক উপাদান 

 

5

শিক্ষা সহায়ক উপকরণের বৈশিষ্ট্য 

 

6

শিক্ষা সহায়ক উপকরণের প্রকারভেদ

 

7

শিক্ষা সহায়ক উপকরণ ব্যবহার নীতি

 

8

প্র্যাক্টিকামটির লক্ষ্য ও উদ্দেশ্য 

 

9

প্র্যাক্টিকামটির প্রয়োজনীয়তা ও গুরুত্ব 

 

10

পর্যায়ক্রমিক রূপায়ণ 

 

11

নমুনা

 

12

তথ্য সংগ্রহ ক্ষেত্র

 

13

তথ্য সংগ্রহ পদ্ধতি 

 

14

সংগৃহীত তথ্যের উপস্থাপন ও বিশ্লেষণ 

 

15

প্রাপ্ত তথ্যের বিশ্লেষণ 

 

16

শিক্ষা সহায়ক উপকরণের বৈশিষ্ট্য 

 

17

উপসংহার 

 

18

গ্রন্থপঞ্জি 

 

ভূমিকা

শিক্ষা একটি জীবনব্যাপী ধারাবাহিক প্রক্রিয়া। ব্যক্তিকে তার পরিবার, পরিবেশ ও সংস্কৃতির সাথে সুষ্ঠভাবে মানিয়ে নিতে সাহায্য করে শিক্ষা। শিক্ষার মাধ্যমে বহমান, ব্যতিক্রমী শিক্ষার্থীরা চাহিদার কারণে প্রাতিষ্ঠানিক শিক্ষার পরিকাঠামোতে অংশগ্রহণ করতে পারে না। ফলে তারা সময়ের মূল ধারা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে। অথচ শিক্ষা ব্যক্তির মৌলিক অধিকার। অন্তর্ভুক্তিমূলক শিক্ষা হল সেই বাড়তি উদ্দেশ্য। শিক্ষার প্রচলিত সাধারণ পরিকাঠামোতে কিছু প্রয়োজনীয়  সংযোজন ঘটিয়ে সমস্ত শিশুকে শিক্ষায় সামিল করে তোলা হল অন্তর্ভুক্তিমূলক শিক্ষার মূল লক্ষ্য। 

 

সমস্যা সংক্রান্ত তত্ত্ব

শিক্ষা সহায়ক উপকরণের ধারনা

যারা দৃষ্টিহীন তাদেরকে স্পর্শের মাধ্যমে শেখানো যায়। এখন শিক্ষন প্রদীপন তৈরি করতে হবে। আবার যারা শ্রবন প্রতিবন্ধী তাদেরকে বিভিন্ন রকম রং, চিত্র ব্যবহার করে তোদের  পাঠদান করতে হবে।

শিক্ষার সহায়ক উপকরণের সংজ্ঞা

অন্তর্ভুক্তিকরণ শিক্ষার সঙ্গে যুক্ত অন্যতম একটি গুরুত্বপূর্ণ বিষয় হল Least Restrictive Environment বা কম বাধানিষেধযুক্ত পরিবেশ। আমেরিকা যুক্তরাষ্ট্রের Individual With Disabilities Education Act (IDEA) অনুযায়ী Least Restrictive Environment বলতে সাধারণ স্কুলে অক্ষমতাহীন শিক্ষার্থীদের পড়াশোনার সুযোগকে বোঝায়। এই আইনে অক্ষমতাযুক্ত শিক্ষার্থীদের সাধারণ পাঠক্রমের মাধ্যমে পড়াশুনা করার জন্য তাদের জন্য উপযুক্ত পরিষেবা প্রদানের কথা বলা হয়েছে।

অন্তর্ভুক্তিমূলক শিক্ষা সহায়ক উপাদান

অন্তর্ভুক্তিমূলক শিক্ষার সহায়ক উপকরণ গুলি হল-

  • Large Print Book
  • ব্রেইল বই
  • উচ্চ বৈপরীত্য যুক্ত রক্তের পাঠ্যপুস্তক
  • মোটা স্পষ্টঅক্ষর যুক্ত পাঠ্যপুস্তক
  • মডেল
  • চার্ট
  • উপরেকর্ডার

পিছিয়ে পড়া শিক্ষার্থীদের শিক্ষাগ্রহণ সহায়ক উপকরনের প্রয়োজনীয়তা

পশ্চিমবঙ্গে শিক্ষা পরিকাঠামোতে পিছিয়ে পড়া শিক্ষার্থীদের জন্য উপযুক্ত উপকরণের ব্যবস্থা অধিকাংশ সাধারণ বিদ্যালয়ে দেখা যায় না, ফলে যারা পিছিয়ে পড়া শিক্ষার্থী, তাদের জন্য সহায়ক উপকরণ হিসেবে যদি রিসার্চের মতো শিক্ষা সহায়ক উপকরণ ব্যবহার করা হয় তবে তারা শিক্ষাগ্রহনে আগ্রহী হয়ে উঠবে।

শিক্ষা সহায়ক উপকরণের বৈশিষ্ট্য

  1. উপযুক্ত পাঠ্য পরিকল্পনা ও ব্যবস্থাপনা
  2. পাঠ্যক্রমের বিভিন্ন বিষয় সংযোজন করা
  3. নির্দেশনার প্রক্রিয়া অনুসরন।
  4. শিক্ষা প্রশিক্ষনের চাহিদা বৃদ্ধি।
  5. মান সহায়ক পূর্ণাঙ্গ ব্যবহার।

শিক্ষা সহায়ক উপকরণের প্রকারভেদ

  • Visual
  • Audio
  • Audio Visual
  • Activity based

শিক্ষাসহায়ক উপকরনের প্রকারভেদ

TypesExample
Visualচার্ট, মডেল, পাওয়ার পয়েন্ট।
Audioউপরেকর্ডার
Audio Visualকম্পিউটার
Activity basedপ্রকল্প

শিক্ষা সহায়ক উপকরণ ব্যবহার নীতি

  1. শিক্ষার্থীদের উপকরণগুলি পড়ানোর সঙ্গে সঙ্গে দেখানো ও বলা।
  2. ছবি সম্পর্কে উপযুক্ত উদাহরন, যাতে শিক্ষার্থী বুঝতে পারে।
  3. ছবির প্রসঙ্গে বলা।
  4. রেকর্ড শোনানো ও বলা।
  5. প্রকল্প সম্পর্কে সাধারন ধারনা।
  6. দেখানো শেষ ও খুলে রাখা।
  • প্র্যাকটিকামটির বিবৃতি: Preparation of Teaching aids, toys, charts, flash cards for children having any one type of disability.

প্র্যাকটিকামটির লক্ষ্য ও উদেশ্য

দৃষ্টিপ্রতিবন্ধকতামূলক এই প্র্যাক্টিকামটির লক্ষ্য ও উদ্দেশ্য গুলি নিয়ে নীচে আলোচনা করলাম- 

  • অন্যান্য শিক্ষার্থীর থেকে দৃষ্টি প্রতিবন্ধকতা শিক্ষার্থী চিহ্নিত করন।
  • অন্যান্য শিক্ষার্থীকে ডাক্তারি পরামর্শ প্রদান।
  • এই শিক্ষার্থীদের পিতামাতার সঙ্গে আলোচনা, যাতে শিক্ষার্থীর উন্নতি ঘটে।
  • দৃষ্টি প্রতিবন্ধকতামূলক শিক্ষার্থীদের জন্য একটি অন্য শিক্ষা রুমের ব্যবস্থাপনা করা।

প্র্যাক্টিকামের প্রয়োজনীয়তা ও গুরুত্ব

  • অক্ষমতাযুক্ত শিশুদের শিক্ষার মাধ্যমে সর্বাঙ্গীন বিকাশ সাধিত হয়।
  • অক্ষমতাযুক্ত শিক্ষার্থীদের আত্মবিশ্বাসী ও আত্ম- নির্ভরশীল হয়ে ওঠে।
  • শিক্ষার্থীদের চিন্তা ও কল্পনাশক্তির বিকাশ সাধিত হয়।

পর্যায়ক্রমিক রূপায়ন 

প্র্যাক্টিকামটির পর্যায়ক্রমিক রূপায়নে ধাপে ধাপে অগ্রসর হয়েছি- 

সমগ্রক:-  সমগ্রক হিসাবে আমি সমস্ত ধরণের অক্ষমতা যুক্ত শিশুদের ধরেছি।

নমুনা :নমুনা হিসেবে আমি দৃষ্টি প্রতিবন্ধকতা যুক্ত শিশুদের জন্য শিক্ষা সহায়ক উপকরণের প্রস্তুতি নিয়েছি। উপরে উল্লিখিত সমগ্রক। এর মধ্যে আমি ষষ্ঠ শ্রেণীর অতীত ও ঐতিহ্য এর মধ্যে শীর্ষক অধ্যায়টি নমুনা হিসেবে বেছে নিয়েছি।

তথ্য সংগ্রহের ক্ষেত্র

তথ্য সংগ্রহের ক্ষেত্রগুলি হল পাঠ্যপুস্তক, কলেজ লাইব্রেরী, Internet, classroom- এর নাম উল্লেখ করেছি।

তথ্য সংগ্রহ পদ্ধতি

তথ্য সংগ্রহের পদ্ধতি হল অনুসন্ধান, বিশ্লেষণ ইত্যাদি।

সংগৃহীত তথ্যের উপস্থাপন ও বিশ্লেষন

বিদ্যালয়ের নাম- [স্কুলের নাম]

শিক্ষার্থী শিক্ষকের নাম-

বিষয়- ইতিহাস

একক –ভারতীয় উপমহাদেশে প্রাচীন ইতিহাসের ধারনা।

উপএকক- বৈদিক সভ্যতা ও বৈদিক সাহিত্য

  • দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীর জন্য ব্যবহৃত শিক্ষন প্রদীপণ সমূহ :
  • বড় হরফে লেখা বিভিন্ন রঙের সাহায্যে লেখা পরিচিত চার্ট।
  • LD ব্যবহার।
  • বৈদেশিক সভ্যতার মানচিত্র।
  • বৈদেশিক সাহিত্যের বিষয়গুলির তালিকা শিক্ষন প্রদীপন হিসাবে ব্যবহার করেছি।
  • এছাড়াও চক, পাঠ্যপুস্তক ,কৃষ্ণ ফলক ও TLM হিসেবে ব্যবহার করেছি।

প্রাপ্ত তথ্যের বিশ্লেষন 

বিস্তৃত অর্থে দৃষ্টি প্রতিবন্ধিদের তিনটি শ্রেনীতে ভাগ করা হয়-

দৃষ্টি প্রতিবন্ধকতার শ্রেণীবিভাগ

"চিত্র দৃষ্টিক্ষেত্র ও প্রতীয় দৃষ্টি”

দৃষ্টি প্রতিবন্ধকতার কারন

দৃষ্টি প্রতিবন্ধকতা কেন ঘটে এর কারন হিসেবে বিভিন্ন গবেষনায় ও পর্যবেক্ষণে বিবিধ ক্ষেত্র চিহ্নিত হয়েছে।যেমন- দর্শনেন্দিয়ের গঠনগত ত্রুটি, আঘাত, সংক্রামক ব্যাধি, অপুষ্টি জনিত কারণে দৃষ্টি প্রতিবন্ধকতা ঘটে।

তার আরো কারণগুলি আলোচনা করা হল-

  1. চোখের গঠনগত কারণ – a) সুরক্ষায় কার্যপরিচালনাকারী অংশ, b)দৃষ্টিশক্তি প্রদানকারী অংশ, c) অভিযোজনকারী অংশ, d)উদ্দীপনা অংশগ্রহনকারী অংশ
  2. বংশগত কারণ
  3. জন্মপূর্ববর্তী কারন
  4. জন্মকালীন কারণ
  5. জন্ম পরবর্তী কারন

শিক্ষা সহায়ক উপকরনের বৈশিষ্ট্য

  1. উপযুক্ত পাঠ্য পরিকল্পনা ও ব্যবস্থাপনা|
  2. পাঠ্যক্রমের বিভিন্ন সংযোজন করা|

দৃষ্টি প্রতিবন্ধকতার শ্রেণীবিভাগ 

শ্রেনী বিভাগবৈশিষ্ট্য
সম্পূর্ণ দৃষ্টিহীন
  • উভয়চোখ দৃষ্টিহীন আলোক প্র্যতক্ষন ক্ষমতা থাকেনা।
আইনগত দৃষ্টিহীন
  • উভয়চোখের দৃষ্টি তীক্ষ্ণতা 20/200-এর বেশি নয়।
সীমাবদ্ধ দৃষ্টিশক্তি
  • একটি চোখ দৃষ্টিহীন, অপর চোখের অক্ষমতা 20/60 এর মধ্যে।
এক চোখ দৃষ্টিহীনতা
  • একটি চোখ দৃষ্টিহীন। অপর চোখ স্বাভাবিক।
অন্যান্য দৃষ্টিগত সমস্যা
  • বন্ধ্যাত,রাতকানা এই সব সমস্যার যারা আক্রান্ত।

উপসংহার

বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের জন্য চাই সিস্টেম রূম বিশেষ উপযোগী ও কার্যকরী। এখানে বিশেষভাবে প্রশিক্ষিত শিক্ষকরা থাকেন। যারা শিক্ষার্থীদের বিশেষ শিক্ষার সম্পর্কে বিশেষ জ্ঞানের অধিকারী, এখানে তারা শিক্ষার্থীদের উপযোগী শিক্ষন পদ্ধতি অবলম্বন করে শিক্ষা প্রদীপণ শিক্ষাদান করতে পারেন।

গ্রন্থপঞ্জী 

লেখকের নামপুস্তকের নামপাবলিশার্স
 চক্রবর্তী উর্মিঅন্তর্ভুক্তিমূলক বিদ্যালয় সংগঠনআহেলি পাবলিশার্স
ড. রায় প্রদীপ্ত রঞ্জনঅন্তর্ভুক্তিমূলক বিদ্যালয় শিক্ষারীতা বুক এজেন্সি

 

  • DISCLAIMER: THIS IS A SAMPLE COPY, USED FOR EDUCATIONAL PURPOSE ONLY.