শিখন নকশা (Learning Design)

শিখন নকশা (Learning Design)

ধারণা (Concept)

সাহিত্যের ক্ষেত্রে 1990 খ্রিস্টাব্দের শেষের দিকে অথবা 2000 খ্রীস্টাব্দের শুরুতে শিখণ নকশাটির ধারণার উল্লেখ পাওয়া যায়।

শ্রেণীকক্ষে পাঠ সুষ্ঠুভাবে উপস্থাপণ করতে হলে একটি সুদক্ষ, সুপরিকল্পিত নকশা শিক্ষককে আগে থেকে তৈরি করে রাখতে হয়, একে বলে শিখণ নকশা, এর ফলে শিখণ উদ্দেশ্য গুলি খুব তাড়াতাডি আয়ত্ত করা যায়।

CV Good এর মতে, “Lesson plan is the outline of the important points of a lesson arranged in the order in which they are to be presented to students by the teachers.”

 

শিখন নকশা কি?

শিক্ষক শিখন প্রক্রিয়াকে স্বাভাবিকভাবে এগিয়ে নিয়ে মাওয়ার জন্য একটি বর্ণনীয় বিষয় বা প্রচেষ্টাকে শিখন  নকশা বলে। শিক্ষক বা শিক্ষিকা শিক্ষণ কাজ ও তার সহায়ক কাজকে সুষ্ঠুভাবে সম্পাদন করার উদ্দেশ্যে সমগ্র পাঠকে কয়েকটি ক্ষুদ্র ক্ষুদ্র অংশে বিভক্ত করে যে বিশেষ পদ্ধতিতে পাঠদান করেন, তারই সামগ্রিক রূপকে শিখন নকশার সংজ্ঞা বলা চলে।

“It is a more or less formal description of a pedagogical  scenario also called educational script may or may not follow an instructional design model.

The process of learning design refers to the activity of designing units of learning learning activities or Learning environment.” (Wikipedia)

এটি একটি কার্যকরী পদ্ধতি। এটি শিক্ষাদান কারীর মনোভাব, বিষয়ের প্রতি ধারণা, মনন, চিন্তন শিক্ষার্থীদের পূর্বজ্ঞান, শিক্ষাদানের উদ্দেশ্য, মূল্যায়ন, সংশোধনী পাঠ প্রয়োগের দক্ষতা – এইসব কিছুর সামগ্রিক রূপ।

 

শিখন নকশার গুরুত্ব (Importance of Learning Design)

এটি, শিক্ষককে সুষ্ঠুভাবে শিক্ষণে এবং শিক্ষার্থীকে সহজে শিখনে সহায়তা করে। এর গুরুত্ব হল-

  • শিখন সুসংগঠিত কারে তোলে।
  •  শিক্ষণের সময়, সম্পদ সুষ্ঠুভাবে ব্যবহার করা যায়। 
  • শিখন নকশা কাঙ্ক্ষিত উদ্দেশ্য অর্জুনে ব্যবহৃত হয়।
  • এটি শিক্ষাসহায়ক প্রদীপণের সঠিক প্রয়োগে সহায়ক।
  •  এটি শিক্ষার্থীদের আগ্রহ, মনোভাব, এবং সমতা অনুযায়ী তৈরি করা হয়। শ্রেণীকক্ষের শিক্ষার্থীর সংখ্যা এবং শিক্ষার লক্ষ্য অনুযায়ী এটি তৈরি করা হয়। 
  •  শিক্ষক পাঠ উপস্থাপনের সময় এটিকে গাইড হিসেবে ব্যবহার করতে পারেন, শিক্ষণের সময় শিক্ষককে এটি আত্মবিশ্বাস জোগায়।
  • শিক্ষকের অযথা শক্তি অপচয় হয় না, পাঠদান সুপরিকল্পিতভাবে করা যায়।
  • এটি পাঠ্যসূচি, শিক্ষার উদ্দেশ্য এবং পাঠদান প্রক্রিয়ার মধ্যে সেতুবন্ধন তৈরি করে।

শিখন নকশার বৈশিষ্ট্য (Qualities of Learning Design)

  • শিক্ষার্থীদের ব্যক্তি বৈষম্যের উপর নির্ভর করে শিখন নকশা তৈরি করা হয়।
  • বিষয়বস্তু এবং শিক্ষার্থীদের বৈশিষ্ট্য, আগ্রহ অনুযায়ী এটি তৈরি করা হয়।
  • এটি পাঠদান প্রক্রিয়াকে সহজ, সরল, সংগঠিত করে।
  • শিক্ষার উদ্দেশ্য এবং পাঠদান প্রক্রিয়ার মধ্যে সেতুবন্ধন তৈরি করে এটি।
  • পাঠের বিষয়বস্তু, শ্রেণিকক্ষের আকার অর্থাৎ শিক্ষার্থীর সংখ্যা অনুযায়ী শিক্ষাসহায়ক উপকরণের ব্যবহার সুষ্ঠুভাবে করা যায়।
  •  এতে শিক্ষণ পদ্ধতি পূর্বনির্ধারিত থাকে।
  • শিক্ষকদের শক্তি অপচয় রোধ করা যায়।
  • শিক্ষার কাঙ্খিত উদ্দেশ্যগুলি খুব সহজে আয়ত্ত করা যায়। 
  • সময় এবং সম্পদ সুপরিকল্পিতভাবে ব্যবহার করা যায়।
  • শিক্ষকদের পাঠ উপস্থাপনের সময় আত্মবিশ্বাস গড়ে উঠে।

শিখন নকশা তৈরির ধাপ  (Steps of Learning Design)

শিখন নকশা একটি যুক্তি নির্ভর, সুপরিকল্পিতভাবে, রচিত, শিক্ষার্থীদের মনস্তত্বনির্ভর পাঠ পরিকল্পনা। এটি  কতটা ফলপ্রদ হবে তা নির্ভর করে শিক্ষকের জ্ঞান, দক্ষতা, এবং অভিজ্ঞতার উপর। JF Herbart প্রথমে 4 টি ও পরে 6 টি ধাপে শিখন নকশা তৈরি করার কথা বলেছিলেন। একে ‘Herbartian Learning Design’ বলা হয়, ধাপগুলি হল-

  • আয়োজন
  • উপস্থাপন
  • সংযুক্তিকরণ বা তুলনাকারণ
  • সাধারণীকরণ
  • প্রয়োগ
  • পুনরাবৃত্তি

শিখন নকশা (Learning Design)

আয়োজন (Preparation)

  • শিক্ষক এককটিকে ছোটো ছোটো উপত্রককে ভাগ করেন, তিনি যতটুকু উপএকক একটি পিরিয়ডে পড়াবেন তার একটি পট ভূমিকা গল্পচ্ছলে শিক্ষার্থীদের বলবেন।
  • শিক্ষক শিক্ষার্থীদের পূর্বজ্ঞান পরীক্ষা করার জন্য প্রশ্ন করবেন।
  • শিক্ষার্থীদের সঙ্গে আলোচনার মাধ্যমে তিনি বিষয়টির প্রতি শিক্ষার্থীদের মনোযোগ আকর্ষণ করবেন।
  • ধাপটি  ‘Law of Readiness’ মেনে চলে।
  • 5-10 মিনিটের মতে সম্পন্ন করতে হয়।

উপস্থাপন (Presentation)

  • সবচেয়ে গুরত্বপূর্ণ স্তর।
  • শিক্ষক শিক্ষার্থীদের সামনে সুপরিকল্পিতভাবে এবং সংগঠিত উপায়ে বিষয়বস্তু উপস্থাপন বারবেন।
  • শিক্ষক প্রাসঙ্গিক শিক্ষাসহায়ক উপকরণের ( চার্ট,  মডেল, ব্ল্যাকবোর্ড ) মাধ্যমে ও শিক্ষার্থীদের সঙ্গে প্রশ্নোত্তরের মাধ্যমে বিষয়টিকে উপস্থাপন করবেন।
  • এই ধাপটি ২০-২৫ মিনিটের মধ্যে সম্পন্ন করতে হবে।

সংযুক্তিকরণ বা তুলনাকরণ (Association or Comparison)

  • শিক্ষক বিষয়টির ধারণা দেওয়ার পর শিক্ষার্থীদের পূর্বর্জিত জ্ঞানের সঙ্গে সেটিকে তুলনা করবেন।
  • শিক্ষার্থীদের মধ্যে তুলনামূলক জ্ঞান, আগ্রহ এবং কৌতূহলের সঞ্চার হবে।
  • এই ধাপটি 5 মিনিটে সম্পন্ন করতে হবে।

সাধারণীকরণ (Generalization)

  • এই স্তরে শিক্ষক উপস্থাপিত পাঠের সমগ্র অংশের একটি সারসংক্ষেপ এবং মূল বক্তব্য শিক্ষার্থীদের সামনে তুলে ধরবেন।
  • শিক্ষক শিক্ষার্থীদের চিন্তা উদ্রেককারী কিছু প্রশ্ন করবেন।
  • শিক্ষার্থীরা নিজেরা বিষয়টি নিয়ে ভাববে, ফলে তাদের চিন্তনের প্রতিফলন ঘটবে।
  • 5 মিনিটের মধ্যে এই ধাপটি সম্পন্ন করতে হবে।

প্রয়োগ (Application)

  • শিক্ষার্থীরা কতটা জ্ঞান আয়ত্ত করতে পেরেছে তা পরীক্ষার জন্য শিক্ষক কিছু প্রাসঙ্গিক অনুসন্ধানমূলক প্রশ্ন করবেন।
  • এর দ্বারা শিক্ষক ও শিক্ষার্থী উভয়ই মূল্যায়ন করতে পারবে।
  • পাঠের উদ্দেশ্য কতটা পূরণ হয়েছে তা যাচাই করতে পারবে।
  • এই ধাপটি সম্পূর্ন করতে 7 মিনিট নেওয়া যেতে পারে।

পুনরাবৃত্তি (Recapitulation)

  • শিক্ষণ পদ্ধতি, উপস্থাপন কোনো কিছুতে দুটি থাকলে শিক্ষক সেটা পরিবর্তন করবেন ও পাঠটি আবার সঠিকভাবে ও বিস্তারিত ভাবে উপস্থাপন করবেন।
  • শিক্ষক প্রশ্নত্তরের মাধ্যমে শিক্ষার্থীদের জ্ঞানের স্থায়িত্ব ও গভীরতা যাচাই করে নেবেন।
  • এরজন্য নির্দিষ্ট কোনো সময় ধার্য করা যায় না, যতক্ষণ না শিক্ষার্থীরা বিষয়টি আয়ত্ত করতে পারছে ততক্ষণ শিক্ষক মহাশয় নির্দেশনা দেবেন ও পাঠ উপস্থাপণ করবেন।

         সংক্ষেপে Learning Design বলতে বোঝায় একজন শিক্ষার্থীর বিজ্ঞান শিক্ষার ক্ষেত্রে প্রয়োজনীয় সবকটি স্তরের প্রয়োগ যা একজন শিক্ষক শ্রেণিকক্ষে করবেন। একক পাঠ পরিকল্পনা থেকে শুরু করে পাঠ পরিকল্পনার উদ্দেশ্যে নির্ধারণ, পূর্বজ্ঞান নির্ধারণ, শিক্ষণ কৌশল ও ব্যবহার উপযোগী শিক্ষা সহায়ক প্রদীপণের শনাক্তকরণ ও সবশেষে মূল্যায়ণ এইসবগুলিকে নিয়েই তৈরি হয় শিক্ষণ নকশা (Learning Design).

LD PDF: CLICK HERE!

শিখন নকশা কি?

শিক্ষক বা শিক্ষিকা শিক্ষণ কাজ ও তার সহায়ক কাজকে সুষ্ঠুভাবে সম্পাদন করার উদ্দেশ্যে সমগ্র পাঠকে কয়েকটি ক্ষুদ্র ক্ষুদ্র অংশে বিভক্ত করে যে বিশেষ পদ্ধতিতে পাঠদান করেন, তারই সামগ্রিক রূপকে শিখন নকশা বলে।

উত্তম শিখন নকশার দুটি বৈশিষ্ট্য লেখো।

1) শিক্ষার্থীদের ব্যক্তি বৈষম্যের উপর নির্ভর করে এটি তৈরি করা হয়।
2) বিষয়বস্তু এবং শিক্ষার্থীদের বৈশিষ্ট্য, আগ্রহ অনুযায়ী এটি তৈরি করা হয়।

শিখন নকশার ধাপগুলি কি?

আয়োজন, উপস্থাপন, সংযুক্তিকরণ বা তুলনাকারণ, সাধারণীকরণ, প্রয়োগ, পুনরাবৃত্তি|